Candlestick Basic(Bangla): Part-1 - Smart Stock

Share Market, Analysis, Learning, Tools, News, All in one place.

Monday, August 27, 2018

Candlestick Basic(Bangla): Part-1



ক্যান্ডেলস্টিক:
 
Japanese Candlestick
১৮০০ শতকে Munihisa Homa নামে একজন জাপানি চাউলের ব্যবসায়ি প্রথম ক্যান্ডেলস্টিক ব্যবহার করেন। Steve Nison তার বই 'Japanese Candlestick Techniques' উল্লেখ করে পশ্চিমা দুনিয়ার সংগে ক্যান্ডেলস্টিকের পরিচয় করিয়ে দেন। আমরা এখন যেমন এনালাইসিসের জন্য চার্ট ব্যবহার করি Munihisa Homa সেটা করতেন না। তিনি আগামি দিনের চাউলের বাজার কেমন যাবে সেটাই জানার চেষ্টা করতেন।

ক্যান্ডেল স্টিক সাদা বা কাল (চিত্রে সবুজ বা লাল) হয়ে থাকে। লাল বা সবুজ তার দেহ। উভয় পাশে ফিতা বা সলিতা (Wick) থাকে। সবুজ বা সাদার অর্থ মুল্য উর্দ্ধমুখী বা বুলিস, আর লাল বা কালোর অর্থ মুল্য নিম্নমুখী বা বিয়ারিস।
একক ক্যান্ডেলস্টিক থেকে যেমন বাজার নিম্ন বা উর্দ্ধমুখী জানা যায় তেমনি এক বা একাধিক ক্যান্ডেলস্টিক থেকে শক্তিশালি প্যাটার্ন তৈরি করে যা আগামি দিনগুলির আগাম আভাস দেয়। ক্যান্ডেলস্টিক চার্ট দেখে আমরা স্টক, বৈদেশিক মুদ্রা ইত্যাদি ব্যবসায়ে সিদ্ধান্ত নিতে পারি।


 


চার ধরনের ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দেখতে পাওয়া যায়।
১। বুলিস ক্যান্ডেলস্টিক প্যাটার্ন (Bullish Candlestick patterns) ২। বিয়ারিস ক্যান্ডেলস্টিক প্যাটার্ন (Bearish Candlestick patterns)
৩। রিভার্সাল ক্যান্ডেলস্টিক প্যাটার্ন (Reversal Candlestick patterns) ৪। নিউট্রাল ক্যান্ডেলস্টিক প্যাটার্ন (Neutral Candlestick patterns)

         *********************************************************************** 

১। বুলিস ক্যান্ডেলস্টিক প্যাটার্ন (Bullish Candlestick patterns):


 বুলিস ক্যান্ডেল



বুলিস ক্যান্ডেল(Long white/green line):

দিনের হাই লো এর মাঝে সাদা বা সবুজ লম্বা বডি। ওপেন লো এর কাছাকাছি ক্লোজ হাই এর কাছাকাছি। বুলিস হিসাবে গন্য করা হয়।



 হ্যামার

 হ্যামার(Hammer):
 
সাদা (গ্রীন) বা কাল ক্যান্ডেল, উপরে ছোট বডি, সামান্য সলিতা থাকতে পারে বা নাও থাকতে পারে। কিন্তু লেজটা খুবই লম্বা। ডাউন ট্রেন্ডের শেষে একটা বুলিস প্যাটার্ন হিসাবে গন্য করা হয়।


মর্নিং স্টার 

 
মর্নিং স্টার(Morning Star):
 
তিনটা ক্যান্ডেল সম্বলিত বুলিশ প্যাটার্ন। প্রথম ক্যান্ডেলটা লাল বড় সুনির্দিষ্ট ডাউনট্রেন্ডের অংশ, দ্বিতীয়টা প্রথম রেড ক্যান্ডেলের নিচে গ্রীন বা রেড, ছোট অবয়ব, শেষ ক্যান্ডেলটা দীর্ঘায়িত, গ্রীন, ছোট ক্যান্ডেলটার উপর থেকে শুরু হয়ে প্রথম ক্যান্ডেলের অর্ধাংশ বা তার উপরে শেষ হয়েছে।
 পায়ারসিং লাইন
 
পায়ারসিং লাইন(Piercing Line):

পুর্গের দিনের ক্যান্ডেল কাল বা বিয়ারিস। আজকের ক্যান্ডেল সাদা বা গ্রীন, বুলিস।  আজকের ক্যান্ডেলের ওপেন আগের দিনের ক্যান্ডেলের লোয়ার লো থেকেও নিচে। সাদা ক্যান্ডেল কালো ক্যান্ডেলটার অর্ধেকের উপরে কভার করে। যখন বটমে অবস্থান করে তখন রিভার্সাল সিগনাল হিসাবে গন্য করা হয়।
 বুলিস ডোজি স্টার

বুলিস ডোজি স্টার(Bullish Doji Star):

কাল ক্যান্ডেলস্টিকের পরে ডোজি ক্যান্ডেল রিভার্সাল ইংগিত করে।
বুলিস এনগালফিং

বুলিস এনগালফিং(Bullish Engulfing): 

প্রথম ক্যান্ডেল ছোট কাল বডি, পরবর্তি ক্যান্ডেল বৃহত সাদা, এর মাঝে প্রথম ক্যান্ডেলের অবস্থান। রিভার্সাল সিগনাল হিসাবে গন্য করা হয়।
 

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.