Trading Strategy - Smart Stock

Share Market, Analysis, Learning, Tools, News, All in one place.

Friday, March 10, 2017

Trading Strategy

ট্রেডিং রুলস: এ নিয়মগুলো হতে পারে আপনার সাফল্যের চাবিকাঠি।

1. Trading Plan : প্রতিদিন ট্রেডিং শুরু হবার পূর্বেই পর্যাপ্ত homwork করে trading plan প্রস্তুত করতে হবে এবং সে অনুযায়ী ট্রেড করতে হবে। অর্থাৎ Plan your trades and trade your plan. ট্রেডিং প্লান এ বিভিন্ন স্টকের entry ও exit points ইত্যাদি লিপিবদ্ধ থাকবে। ট্রেডিং আওয়ার এ নতুন কোন সিদ্ধান্ত না নেয়াই ভাল, কারন এতে ভুল হবার সম্ভাবনা বেশি।

2. Keep Learning : একজন সফল ট্রেডারকেও মার্কেট বিষয়ে সারাজীবন শিখতে হয়। কারন মার্কেট সর্বদা গতিশীল ও জেতার কৌশলও পরিবর্তনশীল।

3. Don't Trade without any Reason : ভেবে-চিন্তে নিশ্চিত হয়ে ট্রেড করুন। নিশ্চিত না হতে পারলে অযথা বেশি বেশি ট্রেড করার দরকার নেই। ভাল সুযোগের জন্য অপেক্ষা করুন। Don't trade with unclear mind.

4. Diversification : প্রবাদটি সবার জানা, 'Don't put all your eggs in one basket.' এতে ঝুকি কমে। তাই বলে আবার Over-diversification ও ভাল নয়, কারন অল্পসংখ্যক স্টকের মুভমেন্ট ফলো করা অনেক সহজ। আপনার পুজি ও সময় অনুযায়ী বিভিন্ন সেক্টর হতে মোট ৩ থেকে ৬ টি স্টক দিয়ে আপনার পোর্টফলিও সাজান।

5. Cash is King : মূলধনের সমস্ত অংশ দিয়ে শেয়ার না কিনে কিছু নগদ টাকা হাতে রাখুন। যে কোন সময় সুযোগ আসতে পারে, হাতে নগদ টাকা রিজার্ভ না থাকলে সুযোগ হাতছাড়া হতে পারে।

6. Buy high, Sell higher : "Buy low, sell high" মনোভাব ত্যাগ করুন। বরং "Buy high, sell higher" সূত্র অনুসরণ করুন। শুধু দাম কম বলেই কিনবেন না, আবার দাম বেশি বলেই বিক্রি করে দিবেন না।

7. Always Follow the Trends : কথায় বলে "Trend is your friend". স্রোতের বিপরীতে সাতার না কাটাই ভাল, কারন এতে বিপদের ঝুকি বেশি।

8. Stop-loss : এটা প্রায় সকলেরই জানা, কিন্তু খুব কম লোকই এটা ব্যবহার করে। প্রবাদ আছে, "If you will avoid stop-loss, next day market will avoid you". আবার এটাও মনে রাখুন, "The first loss is the best loss". স্টপ-লস হচ্ছে আপনার পুজি সংরক্ষণের সর্বোৎকৃষ্ট পন্থা। বিভিন্ন উপায়ে স্টপ-লস নির্ধারণ করা যায়।

9. Average : যারা লং-টার্ম বিনিয়োগ করেন তাদের জন্য ভিন্ন কথা, কিন্তু যারা ট্রেড করেন তারা ভুলেও এ কাজ করবেন না। আমাদের losing position বৃদ্ধি করা উচিত না, কারন এতে দীর্ঘ মেয়াদে আপনার পুজি আটকে যেতে পারে কিম্বা আপনার লোকসানের মাত্রা বাড়তে পারে। Don't fight the market. আবার এটাও মনে রাখবেন, Don't try to catch a falling knife.

10. Missed Opportunity : যে সুযোগ হাতছাড়া হয়ে গেছে, তার জন্য আফসোস করা বা তার পেছনে না ছুটাই ভাল। উক্ত শেয়ারের কারেকশন এর জন্য অপেক্ষা করুন, অথবা নতুন সুযোগের জন্য অপেক্ষা করুন।

11. Don't Buy all at once : সমস্ত শেয়ার একবারে না কিনে ২-৩ কিস্তিতে কিনুন। কিছু কিনার পর যদি শেয়ারটি আপনার প্রত্যাশা অনুযায়ী মুভ করে তবে অবশিষ্টাংশ কিনুন। এটা হবে পিরামিড আকারে (যেমন ৩ : ২ : ১) কিন্তু ইনভার্টেড পিরামিড আকারে নয়।

12. Price Targets : অনেকেই কেনার সময় টার্গেট সেট করেন এবং শেয়ার মূল্য সে টার্গেট এ না পৌছালে বিক্রি করেন না। ফলে অনেক সময় লাভ ঘরে তুলতে পারেন না বরং লোকসানে বিক্রি করেন। Don't allow winning trades to turn into a loser. মার্কেটই বলে দিবে কখন বিক্রি করতে হবে।

13. Taking Profit : সময়মত লাভ ঘরে তুলুন। লাভ ধাপে-ধাপে তুলতে পারেন (প্রত্যাশিত লাভ হলে প্রথমেই অর্ধেক পরিমান বিক্রি করে দিন)। তবে লোকসানের ক্ষেত্রে সমস্ত অংশ একবারে বিক্রি করে দিন।

14. Be Patient : শেয়ার কিনে ২-৩ দিনের মধ্যেই লাভ করার আশা করবেন না। অনেক সময় যখনই আমরা অধৈর্য্য হয়ে শেয়ার বিক্রি করে দেই তখনি দাম বাড়া শুরু হয়। Big movements take time to develop. তবে শেয়ারটি নির্দিষ্ট সময়কালে (timeframe) প্রত্যাশিত মুভমেন্ট না করলে বিক্রয় করে দেয়াই ভাল।

15. Market is Always Right : প্রবাদ আছে, "Markets are never wrong - opinions often are. নিজে ভুল করে বাজারের দোষ ধরে লাভ নেই। ভুল হতেই পারে, সফল ট্রেডারগনও ভুল করেন। তাড়াতাড়ি ভুল শুধরে ভুল থেকে শিক্ষা গ্রহণ করাই বুদ্ধিমানের কাজ।

16. News : সবসময় নিউজ ব্যাপারে সতর্ক থাকবেন। নিউজের ফাদে পড়ে অনেকেই বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন। প্রবাদে বলে, Buy the rumor, sell the news. আবার এটাও মনে রাখবেন, নিউজের চেয়ে মার্কেট এ নিউজটির প্রতিক্রিয়া (reaction) কি সেটাই অধিক গুরুত্বপূর্ণ।

17. Risk Management : পুজিবাজারে অতি লোভের বশবর্তী হয়ে অতিরিক্ত ঝুকি নেয়ে ঠিক না। যে কোন ট্রেডে পোর্টফলিও এর ২% এর উপর ঝুকি নেয়া অনুচিত। আপনি Risk - Reward Ratio = 1 : 3 অনুযায়ী ট্রেড করতে পারেন।

18. Afford to Lose : আপনার অতি প্রয়োজনীয় টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন না। নিজের টাকা যা অলসভাবে পড়ে আছে এবং যা লোকসান হলেও আপনার জীবনযাত্রায় তেমন প্রভাব পরবে না শুধু সেটাই বিনিয়োগ করুন। মার্জিন লোন নিয়ে বা অন্যের টাকা ধার করে শেয়ারবাজারে বিনিয়োগ না করাই ভাল। কারন এতে ঝুকি অনেকগুন বেড়ে যায় এবং মানসিক চাপ বাড়ায়।

19. Trading Break : বছরের প্রতিটা দিনই ট্রেড করতে হবে এমন কোন কথা নেই। মাঝেমধ্যে কিছুদিনের জন্য বাজার থেকে অনেক দূরে থাকুন। মার্কেটকে সম্পূর্ণ ভুলে গিয়ে পরিবার নিয়ে বিনোদন করুন। সাময়িক ছুটি মানসিক চাপ কমায়, মন সতেজ করে এবং ট্রেডিং এ ভুলের হার কমিয়ে সাফল্য আনে।

20. Following Rules : মানুষের সভাবই হচ্ছে নিয়ম ভাংগা। সফল ট্রেডার হতে চাইলে অবশ্যই নিয়ম মানতে হবে।

মনে মনে শপথ করুন, I must follow my rules.

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.