Investment Strategy : Part-05 - Smart Stock

Share Market, Analysis, Learning, Tools, News, All in one place.

Monday, September 17, 2018

Investment Strategy : Part-05


বিনিয়োগ পদ্ধতি : ভ্যালু ইনভেস্টমেন্ট


পুজিবাজারে সফল হবার অসংখ্য পদ্ধতি রয়েছে। তবে কোন পদ্ধতিই  অপনাকে সফল হবার শতভাগ নিশ্চয়তা দিবে না। এই  অসংখ্য বিনিয়োগ পদ্ধতির মধ্যে আমার পছন্দের একটি পদ্ধতি হল ভ্যালু ইনভেন্টমেন্ট। ভ্যালু ইনভেন্টমেন্ট এর জনক বেঞ্জামিন গ্রাহাম, আমার বিনিয়োগ আইডল। মার্জিন অফ সেফটি - এই ধারনা তার কাছ থেকে শেখা, যা দিয়ে পুজিবাজারের ছোট-বড়  উত্থান পতনেও টিকে আছি আট বছর ধরে।

ধারনাটি খুবই সাধারন, কমন সেন্স বলতে পারেন। যখন ১০০ টন ওজন বহন করার মত ব্রিজ বানানো হয়, তখন তা ডিজাইন করা হয় ১৩০-১৫০ টন ওজন নেয়া মত করে। আর সর্বোচ্চ ১০০ টনের বাহন চলাচলের অনুমোদন দেয়া হয়। এই অতিরিক্ত ৩০-৫০ টনই ব্রিজটির মার্জিন অফ সেফটি। এই ধরণের সেফটি মার্জিন আমারা মানব জীবনের প্রায় সব ক্ষেত্রে প্রয়োগ করে থাকি। দরকারের চাইতে কিছু অতিরিক্ত থাকা সব সময় ভাল। তাতে প্রয়োজনের সময় টানা-টানি করতে হয় না।

পুজিবাজারে এই ধারনা বহু পুড়নো। আজ থেকে প্রায় আশি বছর আগে বেঞ্জামিন গ্রাহাম এই ধারনার প্রবর্তন করেন।  ১০ টাকার সম্পদ যদি ৫ টাকায় কেনার সুযোগ পাওয়া যায় তবে ভয় না পেয়ে সেই সুযোগ কাজে লাগানো উচিত। আমরা জামা, জুতা, লেপটপ থেকে শুরু করে ফ্লেট, জমি, বাড়ি কেনার জন্য মূল্য ছাড়ের অপেক্ষায় থাকি। ল্যাপটপ মেলা, আবাসন মেলার প্তহেক্ষায় থাকি বছর জুড়ে। উদ্দেশ্য যদি কিছু ছাড় পাওয়া যায়। শুধু পুজিবাজারে আমাদের আচরন ব্যাতিক্রম, আমরা পতনে বিক্রয় করি আর উত্থানে ক্রয়। এর কারন আর কিছুই না, কোম্পানি সম্পর্কে অজ্ঞতা অথবা অবিশাস।


যদি আগামী কাল ঘোষনা আসে ৭০ হাজার টাকার আইফোন ৪০ হাজারে দেয়া হবে। তবে আইফোট স্টোরের সামনে লাইন লেগে যাবে নিশ্চিত। কিন্তু যারা ৭০ হাজারে ইতিমধ্যেই আই ফোন কিনেছে তারা কি বিক্রি করে দেয়ার জন্য উতলা হয়ে উঠবেন? আইফোন স্টোরের পাশে সেকেন্ড হ্যান্ড আইফোন বিক্রির বুথ খুলবেন?  না প্রায় কেউই বিক্রি করবেন না। কারন তারা সবাই আইফোনের কোয়ালিটি ও ব্রেন্ডটির ভ্যলু সম্পর্কে জানে।

একই ভাবে যদি কোন স্টকের ভ্যালু সম্পর্কে আপনার ধারনা থাকে তবে বাজারের চলতি দাম নিয়ে আপনি চিন্তিত হবেন না। অবশ্য স্টকের ভ্যালু নির্ণয় করা সহজ কাজ নয়। তবে ১-২ ঘন্টা সময় ব্যায় করলে কাছাকাছি এইটা ধারণা পাওয়া সম্ভব। এবার যদি ধারনা করা ভ্যালুর চাইতে ৩০-৪০ শতাংশ কম দামে স্টকটি বাজার থেকে কেনা যায় তবে নিশ্চিন্ত থাকা যায়। কারন ৩০-৪০ শতাংশ ভুল হবার সম্ভবনা অতি নগন্য। পুজিবাজারে এটাই আপনার মার্জিন অফ শেফটি।

তাই জানুন বেঞ্জামিন গ্রাহামের মার্জিন অফ শেফটি ও ভ্যালু ইনভেন্টমেন্ট  সম্পর্কে। যার অনুসারীগন মহা প্রতাপে পুজিবাজারে বাজিমাত করে চলেছে বিগত ৫০-৬০ বছর ধরে। তার অনুসারীরা পুজিবাজারে স্পস্ট ব্যাতিক্রম। সাধারনের সাথে তাদের বিনিয়োগ চিন্তাধারা আচরণ মেলে না। কিন্তু সাফল্যের বিচারে তাদের ধারে কাছে কেউ নাই।

Courtesy By : Hasan Shaharear

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.