Money Management(Bangla) - Part-01 - Smart Stock

Share Market, Analysis, Learning, Tools, News, All in one place.

Monday, September 10, 2018

Money Management(Bangla) - Part-01



Money Management and Risk Control


পাবলিক ট্রেড করে মূলত ৪ কারনে - ১. মূল পেশা হিসাবে, ২. ২য় পেশা হিসাবে, ৩. শখে ও ৪. নেশায়। আপনি যদি যদি শেয়ারবাজার থেকে মুনাফা করতে চান তবে অবশ্যই আপনার মধ্যে পেশাদারিত্ব মনোভাব থাকতে হবে।


ট্রেডিং এ সাফল্যের ৩ টি মূল পিলার হল - ১. মার্কেট এনালাইসিস (টেকনিক্যাল অথবা ফান্ডামেন্টাল), ২. মানি ম্যানেজমেন্ট ও রিস্ক ম্যানেজমেন্ট, এবং ৩. সাইকোলজি (নিজের ও পাবলিকের)। ট্রেডিং এ আপনার সাফল্যের হার (Win Ratio) যদি মাত্র ৩০% এবং ৫০% এর মধ্যে থাকে, তবে সঠিকভাবে মানি ম্যানেজমেন্ট করে ধারাবাহিকভাবে মুনাফা অর্জন করা সম্ভব।


সরল মানি ম্যানেজমেন্ট ও ঝুকি হ্রাসের এর ধাপগুলি নিম্নে বর্ণনা করা হল :


১. প্রারম্ভিক একাউন্ট : বছরের শুরুতেই আপনার ট্রেডিং একাউন্ট নির্ধারণ করুন। এ ফান্ডটি আপনার নিত্ত প্রয়োজন মিটানোর পর সঞ্চিত অর্থ।


২. প্রতি ট্রেড এ রিস্ক নির্ধারণ : প্রতি ট্রেডে মোট একাউন্টের ২% বা ১.৫% বা ১% বা ০.৭৫% রিস্ক নিতে পারেন। তবে কোন অবস্থায় ২% এর বেশি রিস্ক নেয়া উচিত না।
2% rule : Don't risk more than 2% of your account equity on any one trade. 
উদাহরণ : আপনার একাউন্ট এর পরিমান ১০,০০,০০০/- টাকা হলে এবং আপনি একটি ট্রেডে ১.৫% রিস্ক নিলে ঐ ট্রেডে ঝুকির পরিমান ১৫০০০/- টাকা।


৩. স্টপ-লস নির্ধারণ : বিভিন্ন পদ্ধতিতে স্টপ-লস নির্ধারণ করা যায়। তবে সাপোর্ট লেভেল, ক্যান্ডেল প্যাটার্ন, ভলিউম, ভোলাটিলিটি ইত্যাদি অনুযায়ী স্টপ-লস নির্ধারণ করা উচিত। স্টপ-লসের পরিমান নির্ভর করে ট্রেডারের ট্রেডিং স্টাইল বা স্ট্রেটেজির উপর। অনেকে ৩% বা ৫% স্টপ-লস দেন।


৪. পজিসন সাইজ নির্ধারণ : একটি ট্রেডের রিস্ক এর পরিমান ও স্টপ-লস দারা পজিসন সাইজ নির্ণয় করা হয়।

উদাহরণ : ধরা যাক, একাউন্ট এর পরিমান = ১০,০০,০০০/- টাকা এবং একটি ট্রেডে রিস্ক এর পরিমান ১.৫% (কমিশন সহ)। তাহলে, ট্রেডে ঝুকির পরিমান (risk amount) = ১৫,০০০/- টাকা।
ধরা যাক, শেয়ারটি এন্ট্রি প্রাইস ১০০/- টাকা এবং স্টপ-লস ৯৭/- টাকা। তাহলে, একটি শেয়ারে লস = ১০০ - ৯৭ = ৩ টাকা।

এবং শেয়ারটি ক্রয় ও বিক্রয়ের কমিশন = ০.৫০ + ০.৫০ = ১.০০ টাকা হয়, তাহলে একটি শেয়ারে নীট লস (কমিশন সহ) = ৩.০০ + ১.০০ = ৪.০০ টাকা।
এখন, Trade size = Risk amount / Net loss per share

সুতরা, আপনার পজিসন/ট্রেড সাইজ হবে = ১৫০০০ /৪ = ৩৭৫০ টি। অর্থাৎ আপনি ঐ পজিসনের জন্য ৩৭৫০ টি শেয়ার কিনতে পারবেন।


৫. পোর্টফলিওতে একটিভ পজিসনের সংখ্যা নির্ধারণ : এ ক্ষেত্রে ৬% রুল ব্যাবহার করতে পারেন। অর্থাৎ যে কোন সময়ে আপনার একাউন্ট এর মোট ঝুকির পরিমান হবে ৬%।

6% rule : No new trades will be opened for the remainder of the month if the sum of your losses for the current month, and the risk in open trades, hits 6% of your total account equity.

যদি কোন মাসে মোট লস ও ওপেন ট্রেডের রিস্ক এর সমষ্টি মোট একাউন্ট ইকুইটির ৬% এর বেশি হয়, তবে ঐ মাসের বাকী সময়ে নতুন কোন ট্রেড করা যাবে না।

ধরুন, আপনার মোট একাউন্ট ইকুইটি ১০,০০,০০০/- টাকা, তবে এক মাসে সর্বোচ্চ লসের লিমিট পরিমাণ হবে ইকুইটির ৬%, অর্থাৎ ৬০,০০০/- টাকা। এর বেশি লস হলে ঐ মাসে ট্রেড বন্ধ করে দিতে হবে।

আপনি যদি একটি পজিসন বা ট্রেডে একাউন্ট এর ২% ঝুকি নেন, তবে একসাথে সর্বাধিক ওপেন পজিসন সংখ্যা হবে = ৬/২ = ৩ টি। আর ১.৫% ঝুকি নিলে সর্বাধিক ওপেন পজিসন সংখ্যা হবে ৪ টি এবং একটি ট্রেডে ১% ঝুকি নিলে সর্বাধিক পজিসন সংখ্যা হবে ৬ টি।

এখন ইতোমধ্যে কোন মাসে যদি ২০,০০০/- টাকা লস খেয়ে থাকেন তবে, ঐ মাসের বাকী সময়ের অন্য মাত্র ৬০,০০০ - ২০,০০০ = ৪০,০০০ টাকার ঝুঁকি নিতে পারবেন।


৬. রিস্ক-রিওয়ারড রেশিও : রিস্ক-রিওয়ারড রেশি অন্তত ১ : ৩ এবং ১ : ২ এর মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত। রিস্ক এর তুলনায় রিওয়ার্ড এর চেয়ে কম হলে ট্রেডটি এড়িয়ে যেতে হবে।
Risk = Entry - Stop
Reward = Target - Entry
ধরুন, একটি স্টক এর সাপোর্ট লেভেল = ৯৮ টাকা।
এন্ট্রি প্রাইস = ১০০ টাকা।
টার্গেট (রেজিস্ট্যান্স, ইত্যাদি) = ১০৯ টাকা ও
স্টপ লস = ৯৭ টাকা।
তাহলে,
রিস্ক = ১০০ - ৯৭ = ৩ টাকা।
রিওয়ার্ড = ১০৯ - ১০০ = ৯ টাকা।
অতএব, রিস্ক : রিওয়ার্ড = ৩ : ৯ = ১ : ৩

৭. ট্রেইলিং স্টপ : দক্ষভাবে প্রফিট টেকের জন্য খুবই কার্যকর পন্থা। তবে এটা পার্সেন্ট দিয়ে নির্ধারণ না করে ক্যান্ডেল, ভলিউম, ট্রেন্ডলাইন ইত্যাদির উপর নির্ভর করে নির্ধারণ করা ভাল।


৮. স্কেলিং ইন ও স্কেলিং আউট : এটা এন্ট্রি ও এক্সিট (প্রফিট টেকিং) এর সাইজ ক্রমান্বয়ে হ্রাস-বৃদ্ধির পদ্ধতি। দক্ষভাবে করতে পারলে মুনাফা বৃদ্ধি করে এবং ঝুকি কমায়।


 Courtesy By : Shafiqul Islam 

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.