Money Management(Bangla) - Part-02 - Smart Stock

Share Market, Analysis, Learning, Tools, News, All in one place.

Thursday, September 13, 2018

Money Management(Bangla) - Part-02



মানি ম্যানেজমেন্ট এর গুরুত্ব :


এ ধরণের পোস্ট অধিকাংশ ট্রেডার এড়িয়ে যান, কারণ এটা অনেকের কাছে বিরক্তিকর বিষয়। সকলে ট্রেডিং সিস্টেম নিয়ে ব্যস্ত। কিন্তু মানি ম্যানেজমেন্ট সমান গুরুত্ব বহন করে। শুধু ডিসিপ্লিন ও স্ট্রং মানি ম্যানেজমেন্ট মেনে চললে কম উইন রেইট (win rate) নিয়েও কাঙ্ক্ষিত সাফল্য পাওয়া সম্ভব।

Win Rate হল ট্রেড সাফল্যে হার। আপনি ১০ টি ট্রেড করলে যদি ৬ টিতে সফল হন এবং বাকী ৪ টিতে ব্যর্থ হন, তবে আপনার উইন রেইট ৬০%। পৃথিবীর কোন ট্রেডারই ১০০% ভাগ সফল নন। লিজেন্ড ট্রেডারদের উইন রেইট সর্বোচ্চ ৭০ - ৮০%। আপনার উইন রেইট যদি মাত্র ৪০% হয়, তবুও স্ট্রং ডিসিপ্লিন ও মানি ম্যানেজমেন্ট মেনে চললে বছরান্তে চলনসই লাভ পেতে পারেন।

ট্রেডিং এ সাফল্য মানে সফল ট্রেডের মোট লাভ ব্যর্থ ট্রেডের মোট লস অপেক্ষা বেশি হওয়া। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝানোর চেষ্টা করছি :

ধরুন, আপনার ট্রেডিং একাউন্ট = ১০,০০,০০০/- টাকা।

'২% রুল' অনুযায়ী আপনি কোন ট্রেডে একাউন্ট এর ২% এর উপর রিস্ক নিতে পারবেন না। ধরা যাক আপনি ১% রিস্ক নেন এবং আপনার রিস্ক : রিওয়ার্ড = ১ : ৩। রিস্ক কন্ট্রোল করবেন স্টপ-লস দ্বারা এবং রিওয়ার্ড হচ্ছে প্রফিট টার্গেট। রিস্ক ও রিওয়ার্ড নির্ধারিত হবে পরিক্ষিত সাউন্ড ট্রেডিং সিস্টেম এর মাধ্যমে।

তাহলে,
প্রতি ট্রেডে রিস্ক এর পরিমান = ১০,০০,০০০ এর ১% = ১০,০০০ টাকা এবং রিওয়ার্ড = ১০০০০ x ৩ = ৩০,০০০ টাকা।

'৬% রুল' অনুযায়ী একসাথে ট্রেডিং একাউন্ট এর সর্বোচ্চ ৬% অর্থাৎ ১০,০০০,০০ এর ৬% = ৬০,০০০/- টাকার রিস্ক নিতে পারেন। প্রতি ট্রেডে ১০,০০০/- টাকা রিস্ক নিলে একসাথে সর্বোচ্চ ওপেন ট্রেডের সংখ্যা = ৬০০০০/১০০০০ = ৬ টি। কোন মাসে যদি ইতোমধ্যে ২ টি ট্রেডে লস খেয়ে থাকেন তবে আপনার ওপেন ট্রেডের সংখ্যা হবে = ৬ - ২ = ৪ টি। মাসের ১৫ বা ২০ তারিখের মধ্যে আপনি যদি ৬ টি লস খেয়ে থাকেন তবে আপনি মাসের বাকী সময়ে কোন ট্রেড করতে পারবেন না। Over trading is a financial suicide. বেশি বেশি ট্রেড করলেই বেশি লাভ - এ ধারণা ভুল। যাচাই-বাছাই পূর্বক কনফার্মেশন পূর্বক ট্রেড করতে হবে।

ধরা যাক, গড়ে মাসে আপনি ৫ টি ট্রেড করেন এবং আপনার উইন রেইট মাত্র ৪০%। তাহলে ১ মাসে সফল ট্রেড সংখ্যা = ২ টি ও ব্যর্থ ট্রেড সংখ্যা = ৩ টি।

মাসে সফল ট্রেডে মোট লাভ = ২ x ৩০,০০০ = ৬০,০০০ টাকা।
ব্যর্থ ট্রেডে মোট লস = ৩ x ১০,০০০ = ৩০,০০০ টাকা।
সুতরাং ১ মাসে গড়ে নীট লাভ = ৬০,০০০ - ৩০,০০০ = ৩০,০০০ টাকা।

আপনি যদি বছরের ১২ মাসে ১০ মাস ট্রেড করেন ও ২ মাস নিউট্রাল পজিশনে থাকেন, তবে আপনার বার্ষিক লাভ = ১০ x ৩০,০০০ = ৩,০০,০০০/- টাকা।

অর্থাৎ বার্ষিক মুনাফার হার = ৩,০০,০০০/১০,০০,০০০ x ১০০ = ৩০%

একইভাবে, আপনার উইন রেইট যদি ৫০% হয়, তবে বার্ষিক লাভের হার হবে = ৫০%

বার্ষিক লাভের হার এর চেয়ে বাড়াতে হলে দক্ষতার সাথে নিম্নের এক বা একাধিক ভেরিয়েবল বৃদ্ধি করতে হবে :

১. উইন রেইট
২. ট্রেড ফ্রিকোয়েন্সি
৩. রিস্ক এর পরিমান

এভাবে, আপনার দক্ষতা, প্রাপ্য সময় ও ট্রেডিং স্টাইল অনুযায়ী আপনার জন্য কমফোর্টেবল একটি 'ট্রেডিং প্ল্যান' তৈরি করে ফেলুন।


Courtesy By: SHAFIQUL ISLAM


 

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.